বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

শিরোনাম :
সাপ্তাহিক সাহসী সময়ের ২৬তম বর্ষে পদার্পনে সকলকে প্রাণঢালা শুভেচ্ছা বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন ৫৩তম মহান বিজয় দিবস আজ নিপাহ ভাইরাস প্রতিরোধে খেজুরের কাঁচা রস পান না করার জন্য আহবান স্বাস্থ্য অধিদপ্তরের বিজয় দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি রাজবাড়ীতে হারানো ৩৫টি মোবাইল উদ্ধার করে মালিকদের কাছে হস্তান্তর করল পুলিশ রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৫ জন হাসপাতালে ভর্তি কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলায় ভ্যান উল্টে গভীর গর্তে পড়ে মসলা বিক্রেতা নিহত রাজবাড়ীতে সাহিত্যে বঙ্গবন্ধু শীর্ষক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন ডিজিটাল যোগাযোগ ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের উদীয়মান ক্ষেত্র ঃ ভার্মা
বালিয়াকান্দির নারুয়ায় কলা গাছ দিয়ে তৈরি হচ্ছে সুতা

বালিয়াকান্দির নারুয়ায় কলা গাছ দিয়ে তৈরি হচ্ছে সুতা

॥সোহেল মিয়া॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের শোলাবাড়ীয়া গ্রামের এস.কে আবু সাঈদ বাবু নামে শিক্ষিত বেকার এক যুবক কলা গাছের বাকল দিয়ে উন্নতমানের সুতা তৈরী করছে।

সরকারী পৃষ্ঠপোষকতা পেলে সুতা তৈরীর পাশাপাশি কলা গাছের ডাস্ট দিয়ে কাগজ, মশার কয়েল, জৈব সার, মাছের খাবার-এমনকি রস দিয়ে তারফিন ও অ্যাসিড সোডা উৎপাদন করা সম্ভব বলেও জানিয়েছেন তরুণ এই উদ্যোক্তা। নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে নিজের বাড়ীর আঙিনাতে ‘আফসাম ব্যানানা ফাইবারস ট্রেডিং’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছেন।

উদ্যোক্তা এস.কে আবু সাঈদ সাবু বলেন, মাস্টার্স পাশ করার পর সরকারী কোন চাকরীতে প্রবেশ করতে না পেরে অবশেষে ব্যানানা ফাইবার উৎপাদনের উদ্যোগ গ্রহণ করি। ভারত থেকে একটি ধারণা নিয়ে এসে ২০২০ সালের জুলাইয়ের দিকে পরিকল্পনা গ্রহণ করে তা ডিসেম্বরের শেষের দিকে বাস্তবায়ন শুরু করি। বর্তমান এই প্রজেক্ট থেকে সুতা উৎপাদন করা হচ্ছে। এরই মধ্যে উৎপাদিত সুতা বিভিন্ন কোম্পানীকে দেখানো হয়েছে। একটি কোম্পানীর সাথে চুক্তি হয়েছে। তারা কলা গাছের তৈরী সুতা প্রতি মণ ৬০০০-৮০০০ টাকা দাম নির্ধারণ করেছে। এক কেজি সুতা তৈরী করতে মাঝারী ধরনের ৮-১০টি কলা গাছ লাগে। বিভিন্ন জায়গা থেকে কলা গাছ সংগ্রহ করে এনে সুতা তৈরীর কাজে ব্যবহার করছি।

স্থানীয়রা জানান, এটি দেশের অর্থনৈতিক খাতে ব্যাপক প্রসার ঘটানোর পাশাপাশি বেকারত্ব দূরীকরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারে। সরকারের উচিত এটিকে কুটির শিল্প হিসেবে গড়ে তোলা।

সব ধরনের সহযেগিতার আশ্বাস দিয়ে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, কলা গাছ দিয়ে সুতা তৈরী করা একটি অভিনব পদ্ধতি। প্রকল্পটি পরিদর্শন করে সরকারী সহযোগিতার মাধ্যমে এটিকে কুটির শিল্প হিসেবে সম্প্রসারণ করার চেষ্টা করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2022 sahasisamoy
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!